ব্রেকিং

x

মমতার করা ভোট কারচুপির মামলায় নতুন বিচারপতি

সোমবার, ১২ জুলাই ২০২১ | ৯:৩২ অপরাহ্ণ |

মমতার করা ভোট কারচুপির মামলায় নতুন বিচারপতি
ছবি: সংগৃহীত

ভোট গণনায় কারচুপির অভিযোগে মমতা বন্দ্যোপাধ্যায়ের করা মামলায় নতুন বিচারপতি নিয়োগ করেছেন কলকাতা হাইকোর্ট। আজ সোমবার হাইকোর্ট জানিয়েছেন, নন্দীগ্রাম নির্বাচনী মামলায় নতুন করে শুনানি গ্রহণ করবেন বিচারপতি শম্পা সরকার। আগামী সপ্তাহেই মামলার শুনানি গ্রহণ করার কথা।

গত ২ মে পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রাম আসনে বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারীর কাছে ১ হাজার ৯৫৬ ভোটের ব্যবধানে হেরে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফলাফল প্রত্যাখ্যান করে ভোট গণনায় কারচুপির অভিযোগ এনে কলকাতা হাইকোর্টে নির্বাচনী মামলা করেন মমতা।

হাইকোর্ট মামলা গ্রহণ করে শুনানির জন্য বিচারপতি কৌশিক চন্দের সিঙ্গেল বেঞ্চে পাঠিয়ে দেন। কৌশিক চন্দ এই আবেদনের শুনানি গ্রহণের প্রস্তুতি নিলে মমতার পক্ষ থেকে অভিযোগ ওঠে তিনি বিজেপির লোক। বিচারপতি হওয়ার আগে তাঁকে বিজেপির বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিতে দেখা গেছে। তাই মামলার শুনানি কৌশিক চন্দের সিঙ্গেল বেঞ্চে হলে সেখানে তিনি ন্যায়বিচার না–ও পেতে পারেন। পরে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির কাছে মামলার শুনানি অন্য বেঞ্চে পাঠানোর আবেদন করেন মমতা।

এমন প্রেক্ষাপটে গত ৭ জুলাই হাইকোর্টের বিচারপতি কৌশিক চন্দ মামলা থেকে স্বেচ্ছায় সরে যাওয়ার ঘোষণা দেন। ওই দিন মামলা নিয়ে বিচারব্যবস্থাকে কলুষিত করার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে পাঁচ লাখ রুপি জরিমানা করেন বিচারপতি কৌশিক চন্দ। রাজ্যের বার কাউন্সিলে এই জরিমানার অর্থ জমা দিতে বলা হয়, যা পরবর্তীকালে কোভিড চিকিৎসা ও দুস্থ আইনজীবীদের কল্যাণে ব্যয় হবে।

বিচারপতি কৌশিক চন্দ আরও বলেন, তাঁর বিরুদ্ধে মামলাকারীর পক্ষ থেকে যে অভিযোগ আনা হয়েছে, তার জন্য তিনি সরছেন না। বরং বিষয়টি নিয়ে বিতর্ক হওয়ার কারণেই তিনি সরে দাঁড়ালেন।

Development by: webnewsdesign.com