ব্রেকিং

x

মানব পাচারের দায়ে যুক্তরাষ্ট্রে বাংলাদেশির কারাদণ্ড

রবিবার, ১০ জানুয়ারি ২০২১ | ৯:৫৫ অপরাহ্ণ | 9 বার

মানব পাচারের দায়ে যুক্তরাষ্ট্রে বাংলাদেশির কারাদণ্ড
সংগৃহীত ছবি

মেক্সিকো থেকে বহিরাগতদের যুক্তরাষ্ট্রে পাচারে জড়িত থাকার দায়ে মোক্তার হোসেন নামে এক বাংলাদেশিকে ৪৬ মাসের কারাদণ্ড দিয়েছেন যুক্তরাষ্ট্রের আদালত। সেই সঙ্গে কারাবাস শেষে পরবর্তী তিন বছর তাকে পর্যবেক্ষণের আওতায় রাখার আদেশ দেওয়া হয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মোক্তার হোসেন এক সময় মেক্সিকোর মন্টেরিতে থাকতেন। এ মামলার বিচার চলাকালে তিনি স্বীকার করে নেন, ২০১৭ সালের মার্চ থেকে ২০১৮-এর আগস্ট পর্যন্ত সময়ে অর্থের বিনিময়ে টেপাস সীমান্ত দিয়ে বাংলাদেশি নাগরিকদের যুক্তরাষ্ট্রে পাচার করার পরিকল্পনায় তিনি জড়িত ছিলেন এবং তাদের তিনি যুক্তরাষ্ট্রে নিয়েছেন। এ কাজের জন্য মন্টেরিতে তিনি একটি হোটেলের ব্যবস্থা রেখেছিলেন, যেখানে যুক্তরাষ্ট্রগামী অভিবাসনপ্রত্যাশীরা আশ্রয় নিতেন। এসব বহিরাগতকে যুক্তরাষ্ট্র সীমান্তে পৌঁছে দেওয়ার জন্য মোক্তার হোসেন গাড়িচালকদের অর্থ দিতেন এবং কীভাবে রিও গ্র্যান্ডে নদী পার হতে হবে, সে বিষয়ে বহিরাগতদের পরামর্শ দিতেন।

৩১ বছর বয়সী মোক্তার ২০১৮ সালের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে গ্রেপ্তার হন। গত বছর আগস্টে তিনি আদালতে দোষ স্বীকার করেন। গত ৭ জানুয়ারি তার সাজার রায় আসে।

Development by: webnewsdesign.com