ব্রেকিং

x

মিয়ানমারে থামছে না রক্তস্রোত, ১ দিনে নিহত ১২

শুক্রবার, ১২ মার্চ ২০২১ | ২:২০ অপরাহ্ণ |

মিয়ানমারে থামছে না রক্তস্রোত, ১ দিনে নিহত ১২
সংগৃহীত ছবি

মিয়ানমারের রাস্তায় রক্তবন্যা থামছেই না। দেশটির মায়াং শহরের এক মিছিলেই গুলি চালিয়ে আটজনকে হত্যা করা হয়েছে। সব মিলিয়ে বৃহস্পতিবার (১১ মার্চ) একদিনে মোট ১২ জন মারা গেছেন পুলিশের হাতে। জাতিসংঘের উর্ধ্বতন কর্মকর্তাদের বরাতে এসব তথ্য জানিয়েছে সিএনএন জানিয়েছে। মিয়ানমারের এসোসিয়েশন ফর পলিটিকাল প্রিজনারস (এএপিপি) জানিয়েছে, সামরিক জান্তার বিরুদ্ধে বিক্ষোভে নামলেই নির্বিচারে গুলি চালাচ্ছে পুলিশ।

পুলিশি নির্যাতনের কিছু ছবি ও ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে। একটি ছবিতে দেখা যায়, একজন বিক্ষোভকারী রাস্তায় পড়ে আছেন, তার মাথা ফেটে মস্তিষ্ক রাস্তায় গড়াচ্ছে।

দেশটির সবচেয়ে বড় শহর ইয়াঙ্গুনে নিহত বিক্ষোভকারী চিট মিন থু এর স্ত্রী আই মাট থু বলেছেন, ঘরে থাকার চেয়ে বিক্ষোভে যোগ দেওয়াতেই জোর দিয়েছিলেন চিট মিন। সে বলেছিল, এই দাবির জন্য মরা যায়। যারা বিক্ষোভে যোগ দিচ্ছিল না তাদের নিয়ে চিন্তিত ছিল সে। কারণ বিক্ষোভ সফল না হলে গণতন্ত্র আর কোনোদিনই মিয়ানমারে ফিরবে না।

জাতিসংঘের মানবাধিকার অফিস জানিয়েছে, সামরিক জান্তার বিরুদ্ধে বিক্ষোভে এখন পর্যন্ত কমপক্ষে ৮০ জন নিহত হয়েছেন। এদের মধ্যে অন্তত চারজন নিরাপত্তাবাহিনীর হেফাজতে মারা গেছে। গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর থেকেই মিয়ানমারে চলছে সামরিক জান্তাবিরোধী বিক্ষোভ।

Development by: webnewsdesign.com