ব্রেকিং

x

মিয়ানমারে সড়কে হাজারও মানুষের বিক্ষোভ

বৃহস্পতিবার, ২৫ মার্চ ২০২১ | ২:৫২ অপরাহ্ণ |

মিয়ানমারে সড়কে হাজারও মানুষের বিক্ষোভ
সংগৃহীত ছবি

মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভে বৃহস্পতিবারও হাজার হাজার মানুষ অংশ নিয়েছেন। আগের দিন দেশটিতে গণতান্ত্রিক সরকার ফিরিয়ে আনতে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে ঘরের থাকার কর্মসূচি দেওয়া হয়েছিল।

বাণিজ্যিক রাজধানী ইয়াঙ্গুন, কেন্দ্রীয় শহর মোনইয়াও ও আরও কয়েকটি বড় শহরে রাস্তায় লোকজনকে বিক্ষোভ করতে দেখা গেছে। প্রত্যক্ষদর্শী ও সামাজিকমাধ্যমের পোস্টের বরাতে বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে।

মোনইয়া শহরে ‘আমরা কী ঐক্যবদ্ধ?’ ‘হ্যাঁ, আমরা ঐক্যবদ্ধ’; ‘বিপ্লব অবশ্যই জয়ী হবে’ বলে বিক্ষোভকারীরা স্লোগান দিচ্ছিলেন।

নান্ত খি ফিউ আই নামের একজন বলেন, অনেক তরুণ বিক্ষোভে অংশ নিয়েছেন। তারা প্রতিদিন বিক্ষোভ করতে চাচ্ছেন। একদিনও বাদ দিচ্ছে চাচ্ছেন না।

হিনথার মিডিয়া করপোরেশন জানিয়েছে, মওলামিয়ান শহরের বিক্ষোভ ছত্রভঙ্গ করে দিয়েছে পুলিশ। সেখান থেকে আটক হয়েছেন ২০ জন। এ ছাড়া দুজন আহত হয়েছেন।

এর বাইরে কোনো হতাহতের খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি।

গত ১ ফেব্রুয়ারি গণতান্ত্রিক সরকারকে উৎখাত করে মিয়ানমারের ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এর পর থেকে নিরাপত্তা বাহিনীর প্রাণঘাতী হামলায় এখন পর্যন্ত ২৮৬ জন নিহত হয়েছেন।

আন্তর্জাতিক বহুমুখী নিষেধাজ্ঞায় ব্যাপক চাপে রয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির জান্তা সরকার। সামরিক বাহিনীর নিয়ন্ত্রণাধীন দুটি কনগ্লুমারেট প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞার কথা ভাবছে যুক্তরাষ্ট্র।

বুধবার ইয়াঙ্গুন ও মোনইয়া শহরে ঘরের থাকার কর্মসূচি পালন করা হয়েছে। ঈ থিনজার মোং নামের একজন সামাজিকমাধ্যমের পোস্টে বলেন, নীরবতার পর শক্তিশালী ঝড় নেমে এসেছে।

Development by: webnewsdesign.com