ব্রেকিং

x

মুজিববর্ষে দেওয়া হবে বঙ্গবন্ধু যুবঋণ

মঙ্গলবার, ১৭ মার্চ ২০২০ | ১১:০৩ পূর্বাহ্ণ | 132 বার

মুজিববর্ষে দেওয়া হবে বঙ্গবন্ধু যুবঋণ
ছবি-সংগৃহীত

মুজিববর্ষ উপলক্ষে দুই লাখ প্রশিক্ষিত যুবদের ‘বঙ্গবন্ধু যুবঋণ ’ দেওয়া হবে বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

সোমবার (১৬ মার্চ) সচিবালয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে যুব উন্নয়ন অধিদপ্তর ও কর্মসংস্থান ব্যাংক এর মধ্যে এক সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষরিত হয়।

যুব উন্নয়ন অধিদপ্তরেরর মহাপরিচালক আখতারুজ্জামান খান কবির এবং কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক জনাব মো. তাজুল ইসলাম প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মো. আখতার হোসেন । সমঝোতা স্মারক অনুষ্ঠানে মন্ত্রণালয় ও অধিদপ্তরের সিনিয়র কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

যুব ও ক্রীড়া মন্ত্রী বলেন, ‘মুজিববর্ষকে স্মরণীয় করে রাখতে ও প্রশিক্ষিত যুবসমাজের আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বঙ্গবন্ধু যুবঋণ চালুর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। দেশের মোট জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশ যুব শক্তিকে কাজে লাগিয়ে দেশের বেকারত্ব হ্রাস করা সম্ভব। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অব্যাহত রাখার লক্ষ্যে কর্মোদ্যোগ হিসেবে স্বল্পসুদে যুবদের ঋণ প্রদান করা হবে। মুজিববর্ষে এ ঋণ কর্মসূচির আওতায় প্রশিক্ষণপ্রাপ্ত মোট ২ লাখ (২০২০ সালে ১ লাখ এবং ২০২১ সালে ১ লাখ) বেকার যুবদের স্বল্প সুদে ও সহজ শর্তে জামানতবিহীন ঋণ প্রদানের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।’

তিনি আরো বলেন, ‘কর্মসংস্থান ব্যাংকের ‘বঙ্গবন্ধু যুবঋণ ’ নীতিমালা অনুযায়ী যুব উন্নয়ন অধিদপ্তরের প্রশিক্ষিত যুবদের তালিকা অনুযায়ী যোগ্য উদ্যোক্তাদের অগ্রাধিকার ভিত্তিতে ঋণ প্রদান করা হবে। এ ঋণের পরিমাণ হবে ন্যূনতম ২০ হাজার টাকা থেকে ৫ লাখ টাকা। ঋণ পরিশোধের মেয়াদ সর্বোচ্চ পাঁচ বছর।’

Development by: webnewsdesign.com