ব্রেকিং

x

মেক্সিকোতে আরও দুই সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে

মঙ্গলবার, ১০ মে ২০২২ | ৭:৪০ অপরাহ্ণ |

মেক্সিকোতে আরও দুই সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে
সংগৃহীত ছবি

মেক্সিকোতে আরও দুই সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে। সর্বশেষ নিহত হওয়া ওই দুই সাংবাদিক হলেন ইয়েসেনিয়া মোলিনেদো এবং শেইলা জোহানা গারসিয়া। চলতি বছর দেশটিতে এ পর্যন্ত ১১ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে। যুদ্ধ বা সংঘাত চলছে না এমন দেশগুলোর মধ্যে গণমাধ্যমকর্মীদের জন্য সবচেয়ে বিপজ্জনক রাষ্ট্রে পরিণত হয়েছে মেক্সিকো। খবর আল জাজিরার।

স্থানীয় সময় সোমবার ভেরাক্রজ রাজ্যের কোসোলেয়াকাকু শহরে একটি দোকানের বাইরে ওই দুই সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়। স্থানীয় কর্তৃপক্ষ এবং বেশ কয়েকটি মানবাধিকার সংগঠন তাদের হত্যাকাণ্ডের খবর নিশ্চিত করেছে।

স্থানীয় নিউজ পোর্টাল এল ভেরাজের পরিচালক ছিলেন মোলিনেদো এবং ওই একই পোর্টালের রিপোর্টার ছিলেন গারসিয়া। ওই সংবাদমাধ্যমে স্থানীয় খবর বিশেষ করে বিভিন্ন অনুষ্ঠান বা জনসাধারণের উদ্দেশ্যে বিভিন্ন তথ্য সম্পর্কে পৌরসভা থেকে দেওয়া বিভিন্ন নোটিশ সম্পর্কিত তথ্য প্রচার করা হয়।

ভেরাক্রুজের অ্যাটর্নি জেনারেল ভেরোনিকা হেরনান্দেজ জানিয়েছেন, কী কারণে তাদের হত্যা করা হয়েছে সে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

ওই দুই সাংবাদিককে হত্যার ঘটনার তীব্র সমালোচনা করেছে স্টেট কমিশন ফর অ্যাটেনশন টু অ্যান্ড প্রটেকশন ফর জার্নালিস্টস। তারা এ বিষয়ে তদন্ত শুরু করেছে বলেও জানিয়েছে।

অপরদিকে মিডিয়া কর্মীদের অধিকার নিয়ে কাজ করা সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) এবং আর্টিকেল ১৯ বলেছে, তারা এই হত্যাকাণ্ড সম্পর্কে তথ্য সংগ্রহ করছে।

গত সপ্তাহেই উত্তরাঞ্চলীয় রাজ্য সিনালোয়ার একটি মহাসড়কের পাশে ৫৯ বছর বয়সী প্রবীণ সাংবাদিক ও কলামিস্ট লুইস এনরিক রামিরেজ রামোসের মরদেহ উদ্ধার করা হয়। এক সপ্তাহ না যেতেই আরও দুই সাংবাদিকের মৃত্যুর খবর সামনে

Development by: webnewsdesign.com