ব্রেকিং

x

মের মধ্যে সবার জন্য টিকা সরবরাহের ঘোষণা বাইডেনের

বুধবার, ০৩ মার্চ ২০২১ | ১০:০০ পূর্বাহ্ণ | 11 বার

মের মধ্যে সবার জন্য টিকা সরবরাহের ঘোষণা বাইডেনের
ফাইল ছবি

আগামী মে মাসের মধ্যে দেশের সকল প্রাপ্তবয়স্ক মানুষের জন্য যুক্তরাষ্ট্রের হাতে যথেষ্ট পরিমাণ করোনা টিকা থাকবে বলে ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় মঙ্গলবার (২ মার্চ) হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে তিনি এই ঘোষণা দেন।

webnewsdesign.com

সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, মে মাসের শেষ নাগাদ আমেরিকার সকল প্রাপ্তবয়স্ক নাগরিকের জন্য যথেষ্ট পরিমাণ কোভিড ভ্যাকসিন হাতে রাখতে পারবো আমরা। একইসঙ্গে জনসন এন্ড জনসনের টিকা ব্যবহারের অনুমোদন দেওয়ার পর তা প্রয়োজনীয় পরিমাণে উৎপাদনে ‘যুদ্ধকালীন উৎপাদন আইন’ ব্যবহারের প্রস্তাবও করেছেন তিনি।

অবশ্য ৩০ কোটি ডোজ করোনা টিকা হাতে পেতে যুক্তরাষ্ট্র ইতোমধ্যেই ফাইজার-বায়োএনটেক এবং মডার্নার সঙ্গে চুক্তি করেছে। আগামী জুলাই মাসের শেষ নাগাদ সকল প্রাপ্তবয়স্ক আমেরিকানকে ভ্যাকসিনের আওতায় আনতে এই পরিমাণ টিকা যথেষ্ট। কিন্তু তৃতীয় আরেকটি ভ্যাকসিনের অনুমোদন এবং তাদের টিকা উৎপাদনের সক্ষমতা এই টাইমলাইন আরও এগিয়ে এনেছে।

করোনাভাইরাস মহামারিতে বিশ্বের মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। তবে করোনার টিকাদান কর্মসূচি শুরুর পর থেকে সাম্প্রতিক সপ্তাহগুলোতে দেশটিতে করোনায় আক্রান্ত ও মৃত ব্যক্তির সংখ্যা হ্রাস পেয়েছে। এছাড়া করোনা সংক্রমণ প্রতিরোধে কঠোর বিধিনিষেধ আরোপও সংক্রমণ ও মৃত্যু কমে আসার আরেকটি কারণ বলে মনে করা হচ্ছে।

জন্স হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, দেশটিতে এখন পর্যন্ত দুই কোটি ৮৭ লাখেরও বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন পাঁচ লাখ ১৬ হাজার ২০০-র বেশি মানুষ।

করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমে আসলেও প্রেসিডেন্ট বাইডেন বলছেন, ভাইরাসের বিরুদ্ধে এই যুদ্ধ শেষ হতে এখনও অনেক দেরি। তিনি বলেন, ‘আজ আমরা বেশ বড় অগ্রগতির ঘোষণা দিচ্ছি। বিশ্বের সবচেয়ে বড় দুটি ফার্মাসিউটিক্যলি ও স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান- যারা মূলত একে অপরের প্রতিদ্বন্দ্বী- করোনার টিকা উৎপাদনের বিষয়ে একসঙ্গে কাজ করছে।’

বাইডেন জানান, জনসন এন্ড জনসনের টিকা উৎপাদন বাড়াতে ১৯৫০ সালে কোরিয়া যুদ্ধের সময় কংগ্রেসে পাসকৃত ডিফেন্স প্রোডাকশন অ্যাক্ট ব্যবহার করার আহ্বান জানিয়েছেন তিনি। এছাড়া জনসন এন্ড জনসনও দিনে ২৪ ঘণ্ট এবং সপ্তাহে সাতদিন অবিরাম এই টিকা উৎপাদরন করবে বলে অঙ্গীকার করেছে। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ও এই কাজে প্রতিষ্ঠানিটিকে সহযোগিতা করবে বলেও জানিয়েছেন ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্ট।

সূত্র: আলজাজিরা

Development by: webnewsdesign.com