ব্রেকিং

x

যুক্তরাষ্ট্র-ইরান বৈঠকের কোনো দরকার নেই: জারিফ

শনিবার, ০৩ এপ্রিল ২০২১ | ২:৫৬ অপরাহ্ণ |

যুক্তরাষ্ট্র-ইরান বৈঠকের কোনো দরকার নেই: জারিফ
সংগৃহীত ছবি

ওয়াশিংটনের সঙ্গে তেহরানের দ্বিপক্ষীয় বৈঠকের সম্ভাবনা নাকচ করে দিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। শুক্রবার পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী দেশগুলোর মধ্যে ভার্চ্যুয়াল বৈঠকের পর টুইটে তিনি এ মন্তব্য করেন।

টুইটে জারিফ লেখেন, ইরান-যুক্তরাষ্ট্র আলোচনা নয়, এটি অপ্রয়োজনীয়। শুক্রবারের বৈঠকে ইরান, ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স, ব্রিটেন, জার্মানি, চীন ও রাশিয়া এ আগামী ১৩ এপ্রিল ভিয়েনায় বৈঠকে বসার ব্যাপারে একমত হয়েছে।

জারিফ তার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে আরও লিখেছেন, যত দ্রুত সম্ভব ইরানের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রক্রিয়াগুলো চূড়ান্ত করা হবে ভিয়েনা বৈঠকের উদ্দেশ্য।

আসন্ন বৈঠকে মার্কিন প্রতিনিধিরা উপস্থিত থাকবেন বলে ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হলেও ইরানের পররাষ্ট্রমন্ত্রীর দাবি, আমেরিকা ও ইরানের প্রতিনিধিদের মধ্যে কোনো বৈঠক হবে না এবং সেরকম দ্বিপক্ষীয় বৈঠকের কোনো প্রয়োজনও নেই।

তেহরানের দাবি, যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে। তাই এই কমিশনের বৈঠকে অংশগ্রহণের যোগ্যতা দেশটির নেই। আলোচনায় বসতে হলে যুক্তরাষ্ট্রকে আগে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে পরমাণু সমঝোতায় ফিরতে হবে।

প্রসঙ্গত, শুক্রবার অনুষ্ঠিত ভার্চ্যুয়াল বৈঠকে সিদ্ধান্ত হয়, যৌথ কমিশনের পরবর্তী বৈঠক আগামী মঙ্গলবার (১৩ এপ্রিল) ভিয়েনায় অনুষ্ঠিত হবে।

Development by: webnewsdesign.com