ব্রেকিং

x

রাশিয়ায় ফেসবুক-ইনস্টাগ্রাম নিষিদ্ধ

মঙ্গলবার, ২২ মার্চ ২০২২ | ৯:০৮ পূর্বাহ্ণ |

রাশিয়ায় ফেসবুক-ইনস্টাগ্রাম নিষিদ্ধ
ফাইল ছবি

‘উগ্রবাদ’ উস্কে দেয়ার অভিযোগ প্রমাণিত হওয়ায় ফেসবুক ও ইনস্টাগ্রামের কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করেছেন রাশিয়ার একটি আদালত। রুশ বার্তা সংস্থা তাসের বরাতে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

সোমবার (২১ মার্চ) বিচারক ওলগা সোলোপোভা বলেন, আমরা মেটার কার্যক্রম নিষিদ্ধ করার জন্য প্রসিকিউশনের অনুরোধ মঞ্জুর করেছি। যা ফেসবুক ও ইন্সটাগ্রামের মূল কোম্পানি।

রাশিয়ান প্রসিকিউটর জেনারেলের কার্যালয় বলেছে, ইউক্রেনে অবস্থানরত সামরিক কর্মীসহ রাশিয়ান নাগরিকদের বিরুদ্ধে সহিংসতার অভিযোগ উল্লেখ করে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ‘চরমপন্থী মন্তব্য’ পোস্ট করা হচ্ছে। সেখানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মৃত্যু কামনা ও রুশ সেনাদের নিয়ে আপত্তিকর মন্তব্য করার বিষয়ে ছাড় দিচ্ছে ফেসবুক।

চলতি মাসের শুরুর দিকে, প্রসিকিউটররা রাশিয়ান প্রচার এবং চরমপন্থা আইনের উদ্ধৃতি দিয়ে মেটাতে একটি ফৌজদারি তদন্তের আহ্বান জানিয়েছিলো। সেখানে মস্কো ফেসবুক ও ইন্সটাগ্রামে ইউক্রেনে তার আগ্রাসনের বিষয়ে ‘ভুয়া খবর’ ছড়াচ্ছে বলে বর্ণনা করে।

তখন রাশিয়ার পক্ষ থেকে জানানো হয়েছিলো খবরটি সত্যি হলে মেটার কার্যক্রম বন্ধ করে দেওয়া হবে। অবশেষে সেই নিষেধাজ্ঞা এলো।

এদিকে মেটা বলেছিলো তারা কিছু দেশে ব্যবহারকারীদের রাশিয়ান রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন এবং রাশিয়ান সৈন্যদের বিরুদ্ধে সহিংসতার আহ্বান জানাতে দেবে। এছাড়া অস্থায়ীভাবে ‘রাশিয়ান আক্রমণকারীদের মৃত্যু’র মতো পোস্টগুলোকেও অনুমতি দেবে। যা সাধারণত নিয়ম ভঙ্গই।

তবে, বিচারক হোয়াটসঅ্যাপের বিষয়ে কোনো সিদ্ধান্ত দেননি। এই মেসেজিং অ্যাপটিও মেটার মালিকানাধীন।

Development by: webnewsdesign.com