ব্রেকিং

x

লবণের দামে কারসাজি, মদিনা সল্টকে জরিমানা

বৃহস্পতিবার, ২২ জুলাই ২০২১ | ৯:০৬ অপরাহ্ণ |

লবণের দামে কারসাজি, মদিনা সল্টকে জরিমানা
ছবি: সংগৃহীত

কোরবানির পশুর কাঁচাচামড়া সংরক্ষণের প্রধান উপাদান লবণের দাম হঠাৎ করেই বাড়িয়ে দেওয়া হয়েছে। সংকটের অজুহাতে ৭০০ টাকার প্রতি বস্তা মোটা লবণ বিক্রি হচ্ছে এক হাজার টাকায়।

বৃহস্পতিবার (২২ জুলাই) ঈদুল আজহার দ্বিতীয় দিন পুরান ঢাকার লালবাগের পোস্তা এলাকায় কোরবানির পশুর কাঁচাচামড়ার ক্রয়-বিক্রয় কার্যক্রম তদারকির সময় এমন অনিয়মের প্রমাণ পায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এসময় কারসাজি করে বেশি দামে লবণ বিক্রি করায় মেসার্স মদিনা সল্ট নামে একটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।

রাজধানীর পোস্তা এলাকায় তদারকি কার্যক্রমের নেতৃত্ব দেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের উপপরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার। তার সঙ্গে ছিলেন উপপরিচালক বিকাশ চন্দ্র দাস এবং সহকারী পরিচালক প্রনব কুমার প্রামানিক।

এছাড়া অধিদফতরের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল ও মাগফুর রহমানের নেতৃত্বে আরও দুটি টিম আমিনবাজার ও সাভারের ট্যানারি শিল্প নগরী এলাকায় তদারকি করেন।

অভিযান প্রসঙ্গে মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহার নির্দেশনায় কোরবানির পশুর কাঁচাচামড়া ক্রয়-বিক্রয়, সংরক্ষণ ও পরিবহন কার্যক্রম তদারকি করা হয়। মেসার্স মদিনা সল্ট নামের একটি প্রতিষ্ঠান কাঁচাচামড়ায় ব্যবহারের জন্য লবণ কারসাজি করে বেশি দামে বিক্রি করছে। বিষয়টি অভিযান চলাকালে হাতেনাতে ধরা পড়ে। এসময় প্রতিষ্ঠানটিকে প্রাথমিকভাবে ৫ হাজার টাকা জরিমানা করা হয় এবং আরও দুই লবণ ব্যবসায়ীকে সতর্ক করা হয়। নির্ধারিত মূল্যে লবণ বিক্রি করতে নিশ্চিত করা হয়।

পোস্তার ব্যবসায়ী, স্থানীয় থানা পুলিশ ও ভোক্তা অধিদফতরের সমন্বয়ে লবণ সরবারহ ঠিক রাখার জন্য নারায়ণগঞ্জের একটি মিল খোলা রাখার ব্যবস্থা করা হয়। সেখান থেকে নির্ধারিত মূল্যে প্রয়োজনীয় লবণ কিনতে পারবেন কাঁচাচামড়ার আড়তদাররা।

তিনি জানান, লবণের মূল্য স্থিতিশীল করার জন্য অধিদফতরের পক্ষ থেকে তদারকি জোরদার করা হয়েছে। একইসঙ্গে কোরবানির পশুর কাঁচাচামড়া সঠিক নিয়ম অনুসরণ করে সংরক্ষণের জন্য চামড়া ব্যবসায়ীদের সচেতন করা হচ্ছে।

Development by: webnewsdesign.com