ব্রেকিং

x

শুধু ঢাকা নয়, সারাদেশে ‘হাফ ভাড়া’ দাবি শিক্ষার্থীদের

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১ | ৪:০২ অপরাহ্ণ |

শুধু ঢাকা নয়, সারাদেশে ‘হাফ ভাড়া’ দাবি শিক্ষার্থীদের
ফাইল ছবি

শুধুমাত্র রাজধানী ঢাকায় নয়, সারাদেশে সব গণপরিবহনে ছাত্রদের হাফ ভাড়ার দাবি মেনে নিতে হবে। দাবি মানা না পর্যন্ত রাজধানীর বনানীতে বিআরটিএ ভবনের সামনে অবস্থান কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৩০ নভেম্বর) দুপুর বনানীর বিআরটিএ ভবনের সামনে ব্যানার-ফেস্টুন নিয়ে অবস্থান কর্মসূচি পালন করছেন তারা।

আন্দোলনরত শিক্ষার্থী জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ছাত্র সাইদুল ইসলাম আপন বলেন, গত ৭ নভেম্বর থেকে যখন গণপরিবহনের ভাড়া বাড়ানো হলো তারপর ৮ নভেম্বর থেকেই রাস্তায় আন্দোলনরত অবস্থায় আছি। তার পরিপ্রেক্ষিতেই আমরা আজকেও (৩০ নভেম্বর) আন্দোলন করছি। গত ১১ নভেম্বর ছাত্রদের হাফ পাস বাস ভাড়ার বিষয়ে বনানী বিআরটিএ ভবনে স্মারকলিপি দিয়ে গিয়েছিলাম। এ বিষয়ে তারা কোনো সিদ্ধান্ত নিতে পারেনি। তারা সময় চেয়েছে। স্মারকলিপি জমা দেওয়ার ঠিক ১১ দিন পরও বিআরটিএ ভবনে এসেছি আমরা। তারা মিটিং করেও আমাদের বিষয়ে কোনো সিদ্ধান্ত নিতে পারেনি। সে সময় তারা জানায়, বিআরটিসির সব বাসে ছাত্রদের হাফ ভাড়া দেওয়া হয়েছে। এটা আবার নতুন করে দেওয়ার কী আছে ? এই হাফ পাস ভাড়া বিআরটিসিতে অনেক আগে থেকেই চলছে।

তিনি আরও বলেন, বিআরটিএ বলেছিল গত শনিবার (২৭ নভেম্বর) আমাদের হাফ পাসের বিষয়ে সিদ্ধান্ত জানাবে। কিন্তু তারা কোনো সিদ্ধান্ত নিতে পারেনি। এনায়েতুল্লাহ খান বলেছেন, ‘বেসরকারি পরিবহনে শিক্ষার্থীদের হাফপাস দেওয়া যাবে না। সোমবার (২৯ নভেম্বর) রাতে রামপুরায় যখন কলেজ ছাত্র মাইনুদ্দিন মারা গেলেন, মঙ্গলবার (৩০ নভেম্বর) সকালে এনায়েতুল্লাহ ঘোষণা দিলেন ছাত্রদের হাফপাস বাস ভাড়ার দাবি মেনে নেওয়া হয়েছে শুধুমাত্র ঢাকা মহানগরের মধ্যে। শুধুমাত্র ঢাকা মহানগরের মধ্যেই ছাত্র-ছাত্রীরা পড়ালেখা করে না, সারাদেশেই পড়ালেখা করছে। তাই একসঙ্গে, একযোগে সারাদেশে গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়ার দাবি মেনে নিতে হবে। শুধুমাত্র মুখের কথায় হবে না, আইন করে প্রজ্ঞাপন জারি করে শিক্ষার্থীদের শান্ত করতে হবে। যতক্ষণ পর্যন্ত আমাদের নয় দফা দাবি মেনে না নেওয়া হবে, ততক্ষণ এই (বিআরটিএ) ভবনের সামনে আমরা অবস্থান কর্মসূচি পালন করবো।

এর আগে, আন্দোলনরত ছাত্ররা ৯ দফা দাবি জানায়। এই প্রতিবেদন লেখা পর্যন্ত আন্দোলনরত শিক্ষার্থীদের দুই প্রতিনিধি বিআরটি ভবনে গেছেন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে।

Development by: webnewsdesign.com