ব্রেকিং

x

শ্রীমঙ্গলে বিলাস নদীতে ধরা পড়েছে বিরল প্রজাতির মাছ

বৃহস্পতিবার, ২১ জুন ২০১৮ | ১:৪৬ অপরাহ্ণ | 885 বার

শ্রীমঙ্গলে বিলাস নদীতে ধরা পড়েছে বিরল প্রজাতির মাছ

মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার মতিগঞ্জের বিলাস নদীতে জাহাঙ্গীর মিয়ার জালে এবার ধরা পড়লো বিরল প্রজাতির মাছ। প্রায় সপ্তাহ বেশি সময় ধরে মতিগঞ্জ হাওরাঞ্চল বন্যা কবলিত। স্থানীয়দের ধারণা বন্যার পানিতে বড় কোন নদী থেকে বিরল প্রজাতির এই মাছটি শ্রীমঙ্গল বিলাস নদীতে এসেছে। গতকাল সোমবার এই নদী হতে ১২ কেজি দুইটি চিতল মাছ জেলেদের জালে ধরা পড়েছে।

জাহাঙ্গীর মিয়া জানান, মঙ্গলবার নদীতে জাল ফেললে জালে আটকা পড়ে বিরল প্রজাতির একটি মাছ। হঠাৎ করে এ ধরনের অপরিচিত মাছ দেখে চমকে ওঠেন । ১ ফুট লম্বাকৃতির মাছটির কাঁটাযুক্ত শরীরে কোনও আঁশ নেই, মুখটা বড়। কালো রংয়ের শরীরে হলুদ রংয়ের ছাপ।
অদ্ভুত আকৃতির ও আকর্ষনীয় রঙের এই মাছটি বিক্রির জন্য মতিগঞ্জ বাজারে নিয়ে আসেন। মতিগঞ্জ বাজারের ডাঃ মলয় সরকার জানান, মাছটির ওজন দেড় থেকে ২ কেজির মতো হবে। শখ করে পুকুরে ছাড়ার জন্য মাছটি ক্রয় করতে চেয়েছিলাম, কিন্তু দাম বেশি চাওয়ায় মাছটি কেনা সম্ভব হয়নি।
শ্রীমঙ্গল শহরের বিশিষ্ট ব্যবসায়ী আব্দুস শুক্কুর ও গোলাম মোস্তফা মাছটির সঠিক নাম বলতে না পারলেও তারা জানান, এটি দেশীয় কোন মাছ নয়।
শ্রীমঙ্গল বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান এটি একটি বিদেশী জাতের সামুদ্রিক মাছ, মাছটির নাম সাকার মাছ। এই মাছটি শ্রীমঙ্গল বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে ১০টি মাছ আছে। এটি এটি শেওলা ও পোকা মাকর খায়।
জালে ধরা পড়া চমৎকার এ মাছটি দেখার জন্য অনেকেই ভিড় করেন মতিগঞ্জ বাজারে। মতিগঞ্জ বাজারে চাহিদামতো দাম না পাওয়ায় মাছটি বিক্রির জন্য ভূনবীর লচনা নিয়ে যায়।

Development by: webnewsdesign.com