ব্রেকিং

x

শ্রীমঙ্গলে মনিপুরী সম্প্রদায়ের থাবল চোংবা অনুষ্ঠিত।

শনিবার, ০৩ এপ্রিল ২০২১ | ২:৫৩ অপরাহ্ণ |

শ্রীমঙ্গলে মনিপুরী সম্প্রদায়ের থাবল চোংবা অনুষ্ঠিত।
সংগৃহীত ছবি

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে মনিপুরীদের থাবল চোংবা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার রাতে মনিপুরীরা বিভিন্ন জায়গা থেকে এসে এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন।

বৃহস্পতিবার বিকেল থেকেই বিভিন্ন রঙের কাগজ কেটে বাঁশ ও দড়ি দিয়ে মাঠ সাজানো হয়। সন্ধ্যা নামারপরই একটি মাঠে জড়ো হাতে থাকেন মণিপুরি সম্প্রদায়ের তরুণ-তরুণীরা। মাঠের সাজানো অংশের মধ্যে বসে কয়েকজন তরুণ আপন মনে বাদ্যযন্ত্রে বের করছেন সুর ও তাল।

সেই বাদ্যযন্ত্রের তালে তরুণ তরুণীরা হাতে হাত ধরে শুরু করেন বিশেষ নৃত্য। মাঝখানের বাদ্যযন্ত্র নিয়ে বসা তরুণদের চারপাশে নেচে নেচে ঘুরছেন তাঁরা। এই নৃত্যকে মণিপুরিদের ভাষায় বলা হয় থাবল চোংবা। দোল উৎসব উপলক্ষে মণিপুরিদের বিশেষ একটি অনুষ্ঠান এটি।

এদিকে করোনা ভাইরাস এর কারণে অন্যান্য বছরের মতো জাঁকজমক ছিল না অনুষ্ঠানটি। মাস্ক, হ্যান্ড সেনেটাইজার ব্যবহার সহ সকল স্বাস্থ্যবিধি মেনেই করা হয়েছিলো অনুষ্ঠানটি।

থাবাল চোংবা উদযাপন পরিষদ ২০২১ এর উপদেষ্টা হিরণ্ময় সিংহ বলেন, গৌরাঙ্গ মহাপ্রভুর জন্মবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠানের ৫ম দিনে মনিপুরীদের ঐতিহ্যবাহী থাবল চোংবার আয়োজন করা হয়। এই অনুষ্ঠানের মাধ্যমে আমাদের মনিপুরীদের ঐতিহ্য তুলে ধরা হয়। এবার যেহেতু করোনা ভাইরাসের প্রকোপ রয়েছে। তাই আমরা অনুষ্ঠানটি সংক্ষিপ্ত করেছি। আমাদের গ্রামের বাহিরের লোকজনকে অনুষ্ঠানে নিমন্ত্রণ দেইনি। যারা আসছে তাদেরকে আমরা মাস্ক পরিধান ও হ্যান্ড সেনেটাইজার লাগিয়ে অনুষ্ঠানস্থলে প্রবেশ করিয়েছি।

Development by: webnewsdesign.com