ব্রেকিং

x

সপ্তাহজুড়ে ডিএসইর লেনদেন কমেছে ৫১৩ কোটি টাকা

শনিবার, ১৯ ডিসেম্বর ২০২০ | ৩:২৯ অপরাহ্ণ | 24 বার

সপ্তাহজুড়ে ডিএসইর লেনদেন কমেছে ৫১৩ কোটি টাকা
সংগৃহীত ছবি

ঢাকা: বিদায়ী সপ্তাহে (১৩-১৭ ডিসেম্বর) উত্থানে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। সূচক বাড়লেও বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেন কমে যাওয়ায় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫১৩ কোটি টাকা লেনদেন কমেছে।

তবে বিদায়ী সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ৪৬ কোটি টাকার লেনদেন বেড়েছে।
ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে চার কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩ হাজার ৬৫৯ কোটি ৮২ লাখ ৯২ হাজার ৪১৪ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৫১৩ কোটি ৫৮ লাখ ৩১ হাজার ৪১৯ টাকা বা ১২ দশমিক ৩১ শতাংশ কম হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪ হাজার ১৭৩ কোটি ৪১ লাখ ২৩ হাজার ৮৩৩ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৯১৪ কোটি ৯৫ লাখ ৭৩ হাজার ১০৩ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৮৩৪ কোটি ৬৮ লাখ ২৪ হাজার ৭৬৭ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৮০ কোটি ২৭ লাখ ৪৮ হাজার ৩৩৮ টাকা কম হয়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৩ পয়েন্ট বা শূন্য দশমিক ২৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ১০৮ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বা শূন্য দশমিক ৯২ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২৩ বা ১ দশমিক ৩২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৮০ পয়েন্টে এবং ১৭৯৮ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৬২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১১৫টির, কমেছে ১৮২টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টির শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২১৩ কোটি ৫২ লাখ ৭৪ হাজার ৬৪০ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৬৭ কোটি ১৮ লাখ ৮০ হাজার ৬৭০ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৪৬ কোটি ৩৩ লাখ ৯৩ হাজার ৯৭০ টাকা বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬৭ দশমিক ২৬ পয়েন্ট বা শূন্য দশমিক ৪৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৬৭০ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩১৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৯০টির দর বেড়েছে, ১৬১টির কমেছে এবং ৬২টির দর অপরিবর্তিত রয়েছে।

বাংলাদেশ সময়: ০৯১৬ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২০
-বাংলা নিউজ

Development by: webnewsdesign.com