ব্রেকিং

x

সাংবাদিকের ফোনে পেগাসাসের আড়িপাতার বিষয়টি নিশ্চিত করল ফ্রান্স

শুক্রবার, ৩০ জুলাই ২০২১ | ৬:৪২ অপরাহ্ণ |

সাংবাদিকের ফোনে পেগাসাসের আড়িপাতার বিষয়টি নিশ্চিত করল ফ্রান্স
ছবি: সংগৃহীত

ফ্রান্সের জাতীয় সাইবার নিরাপত্তা সংস্থা এএনএসএসআই বলছে, পেগাসাস স্পাইওয়্যারের মাধ্যমে দেশটির অনলাইন অনুসন্ধানমূলক জার্নাল মিডিয়াপার্টের দুই সাংবাদিকের ফোনে আড়িপাতার ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার মিডিয়াপার্টে এ ধরনের একটি খবর প্রকাশ করে বিষয়টি নিশ্চিত করা হয়। মিডিয়াপার্টের বরাত দিয়ে এনডিটিভি শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সাইবার সিকিউরিটি ল্যাবের ফরেনসিক বিশ্লেষণে পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করে আড়িপাতার ঘটনা ফাঁস হওয়ার ধারাবাহিকতায় বিষয়টি নিয়ে তদন্তে নামে এএনএসএসআই। এরপর ঘটনার সত্যতা মিলে যায় বলে জানায় তারা।

মিডিয়াপার্টসহ ১৭টি আন্তর্জাতিক গণমাধ্যম ইসরায়েলি সফটওয়্যার পেগাসাস ব্যবহার করে ফোন হ্যাকিংয়ের বিষয়টি প্রতিবেদনে প্রকাশ করে। এরপর থেকে বিশ্বজুড়ে তোলপাড় শুরু হয়। এটি একধরনের ম্যালওয়্যার। এর মাধ্যমে আইফোন ও অ্যান্ড্রয়েড ফোনের সব বার্তা, ছবি, ই-মেইল, কল রেকর্ড হাতিয়ে নেয়া যায়।

এদিকে, পেগাসাস সফটওয়্যার ব্যবহার করে ফোনে আড়িপাতার খবর প্রকাশের পর অনেকটা বিব্রত অবস্থায় পড়েছে ইসরায়েল। কারণ এটি বিক্রি করে ইসরায়েলের সফটওয়্যার তৈরিকারক প্রতিষ্ঠান এনএসও গ্রুপ। অভিযোগ খতিয়ে দেখতে গত বুধবার এনএসও গ্রুপের কার্যালয় পরিদর্শন করে ইসরায়েলের সরকারি বিভিন্ন সংস্থা। ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক টুইট বার্তা পরিদর্শনের বিষয়টি জানায়।

বিশ্বের বিভিন্ন দেশে পেগাসাস ব্যবহার করে হাজারো মানুষের ফোনের তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে বা চেষ্টা করা হয়েছে এমন অভিযোগ উঠে সম্প্রতি। ৫০ হাজারের বেশি ফোন নম্বরের তথ্যভান্ডার পায় প্যারিসভিত্তিক অলাভজনক সংবাদ সংস্থা ফরবিডেন স্টোরিজ। পরে মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সহযোগিতা নিয়ে ওই নম্বরগুলো ধরে অনুসন্ধান চালায় বিভিন্ন দেশের ১৭টি আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

এমন খবর প্রকাশ হওয়ার পর ইসরায়েলি সংস্থা এনএসও-র দাবি, নিরাপত্তার জন্য নজরদারি চালানোর প্রযুক্তি তৈরি করাই তাদের কাজ। তারা শুধু বিভিন্ন দেশের সরকার, সরকারি নিরাপত্তা সংস্থা ও গোয়েন্দা সংস্থার কাছে পেগাসাস স্পাইওয়্যার বিক্রি করে।

এসএনআর/জেআইএম

Development by: webnewsdesign.com