ব্রেকিং

x

সামাজিক সুরক্ষায় বাংলাদেশকে ২৫ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি

বুধবার, ১৫ জুন ২০২২ | ৬:২৫ অপরাহ্ণ |

সামাজিক সুরক্ষায় বাংলাদেশকে ২৫ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি
সংগৃহীত ছবি

সামাজিক সুরক্ষা খাতে বাংলাদেশকে ২৫ কোটি ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। মঙ্গলবার এ বিষয়ে সরকার ও এডিবির মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন ও এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং এ চুক্তি সই করেন।

ইআরডি ও এডিবির সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, সামাজিক সুরক্ষা কর্মসূচির আওতা ও কার্যকারিতা বাড়ানো এবং পিছিয়ে পড়া মানুষের আর্থিক অন্তর্ভুক্তির জন্য নীতি সংস্কার পদক্ষেপকে আরও এগিয়ে নিতে এ অর্থ ব্যবহার হবে। তা হবে স্ট্রেনদেনিং সোশ্যাল রেজিলিয়েন্স প্রোগ্রামের (এসএসআরপি) সাব প্রোগ্রাম-২ কর্মসূচির আওতায়।

করোনার প্রভাব মোকাবিলায় অর্থ বিভাগের উদ্যোগে এসএসআরপি প্রণয়ন করা হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগ, বাংলাদেশ ব্যাংক, স্বাস্থ্যসেবা বিভাগ, সমাজকল্যাণ মন্ত্রণালয়, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং খাদ্য মন্ত্রণালয়ের মাধ্যমে এ কর্মসূচি বাস্তবায়ন করা হবে। আগামী বছরের জুন মাসে শেষ হবে এর কার্যক্রম। এজন্য মোট ৫০ কোটি ডলারের ঋণ নেওয়া হচ্ছে। এর আগে সাব প্রোগ্রাম-১-এর জন্য ২৫ কোটি ডলারের ঋণচুক্তি সই হয়।

এডিবির কান্ট্রি ডিরেক্টর এ বিষয়ে বলেন, করোনার প্রভাব থেকে আর্থসামাজিক পুনরুদ্ধারের গতি বাড়াতে এবং সমন্বিত সামাজিক সুরক্ষা কর্মসূচির ক্ষেত্রে সহায়তা দেবে এডিবি। সমন্বিত এই পদক্ষেপের মাধ্যমে সামাজিক সুরক্ষা ব্যবস্থাপনার উন্নতি হবে ও আর্থিক অন্তর্ভুক্তি বাড়বে।

Development by: webnewsdesign.com