ব্রেকিং

x

সার্চ কমিটি ও নাম প্রকাশ লোক দেখানো: বিএনপি

বুধবার, ১৬ ফেব্রুয়ারি ২০২২ | ৬:১৬ অপরাহ্ণ |

সার্চ কমিটি ও নাম প্রকাশ লোক দেখানো: বিএনপি
ফাইল ছবি

সার্চ কমিটির কার্যক্রম এবং ৩২২ জনের নাম ঘোষণাকে আওয়ামী লীগের মদদপুষ্ট একটি নতুন ফর্মুলা বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

দুটিকেই লোক দেখানো বলে মনে করছে বিএনপি। বরং নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে আগামি নির্বাচন করাকেই সমাধান মনে করছে দলটি।

তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের দাবিতে ২৭ ফেব্রুয়ারি নতুন কর্মসূচির ঘোষণাও দেন বিএনপি মহাসচিব।

ইসি গঠনে সার্চ কমিটিসহ চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করতে সোমবার রাতে একটি ভার্চুয়াল বৈঠকে বসেন বিএনপির নীতি নির্ধারণী স্থায়ী কমিটির সদস্যরা।

বৈঠকের বিষয়বস্তু জানাতে পরের দিন বুধবার বিকেলে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে আসেন দলটির মহাসচিব মির্জা ফখরুল।

এ সময় তিনি জানান, সরকারের ক্ষমতাকে কুক্ষিগত রাখার নীল নকশার অংশ হিসাবে পুনরায় নির্বাচন কমিশন গঠনে সরকারি তৎপরতা সেই চক্রান্তেরই অংশ বলে মনে করে বিএনপি।

সুতারং সার্চ কমিটিতে নাম পাঠানো এবং নির্বাচন কমিশন গঠনে কোন ভূমিকা রাখাকে বিএনপি অর্থহীন বলেই মনে করে বলে উল্লেখ করেন মির্জা ফখরুল।

তিনি দাবি করেন, নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটির তৎপরতা ও ৩২২ জনের নাম প্রকাশের বিষয়টি ক্ষমতাসীন আওয়ামী লীগের আর্শীবাদপুষ্ট একটি নতুন ফর্মুলা।

ফখরুল বলেন, সার্চ কমিটি যা করছে সবই তামাশা। তারা দেখাচ্ছে, একাধিক সভা করা হচ্ছে, সবার সঙ্গে কথা বলছে। এগুলো বলে তারা পুনরায় নির্বাচন তাদের নিয়ন্ত্রণে নেবে।

তিনি আরও বলেন, সার্চ কমিটির কাছে নাম পাঠানো নিয়ে বিএনপি মনে করে এই সরকারের অধীন কোনো অবস্থায়ই নিরপেক্ষ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠান সম্ভব নয়।

বিএনপির মহাসচিব বলেন, ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচন ও স্থানীয় সরকার নির্বাচনে এই সত্য প্রমাণিত হয়েছে। কাজেই সার্চ কমিটিতে নাম পাঠানো একেবারই অর্থহীন।

মির্জা ফখরুল বলেন, এই সরকারের পদত্যাগ, নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর এবং নিরপেক্ষ সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচন কমিশনের পরিচালনায় সবার গ্রহণযোগ্য একটি অংশীদারত্বমূলক নির্বাচনের মাধ্যমে জনগণের প্রতিনিধিত্বমূলক পার্লামেন্ট ও সরকার প্রতিষ্ঠাই বর্তমান সংকট থেকে উত্তরণের একমাত্র পথ।

এছাড়া বিএনপি মহাসচিব জানান, সোমবারের সভায় সভায় সম্প্রতি আইনমন্ত্রী আনিসুল হক ও সরকারের শিল্প বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের ফাঁস হওয়া ফোনলাপ তদন্তের বিষয়টি নিয়ে সভায় বিস্তারিত আলোচনা হয়।

সেই সঙ্গে নিরপেক্ষ সরকারের অধীনে ভোট ও নিত্যপণ্যের দাম কমানোর দাবিতে ২৭ ফেব্রুয়ারি কর্মসূচি ঘোষণার মধ্য দিয়ে রাজপথে আন্দোলন শুরুর আভাস দেন বিএনপি মুখপাত্র।

Development by: webnewsdesign.com