ব্রেকিং

x

স্কুল খুলছে দিল্লিতে

শুক্রবার, ২৭ আগস্ট ২০২১ | ৭:০২ অপরাহ্ণ |

স্কুল খুলছে দিল্লিতে
ফাইল ছবি

আগামী ১ সেপ্টেম্বর থেকে স্কুল খুলছে দিল্লিতে। প্রাথমিকভাবে নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে। তারপর ধীরে ধীরে হাইস্কুল (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি) ও প্রাইমারি স্কুল (প্রথম থেকে পঞ্চম শ্রেণি) শিক্ষার্থীদেরও ক্লাস শুরু করা হবে।

স্কুলের ক্লাস শুরুর পাশাপাশি কোচিং সেন্টারগুলোও খুলে দেওয়া হবে। দিল্লির উপপ্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী মনিষ সিসোদিয়া শুক্রবার এ ঘোষণা দিয়েছেন।

ঘোষণায় মনিষ সিসোদিয়া বলেন, ‘সম্প্রতি দিল্লির সরকার একটি জরিপ চালিয়েছে। সেখানে ৭০ শতাংশ মানুষ স্কুল খোলার পক্ষে মতামত দিয়েছেন।’

‘তাছাড়া দিল্লিতে করোনা সংক্রমণের মাত্রাও কমে এসেছে। বর্তমানে এখানে দৈনিক শনাক্তের শতকরা হার ০ দশমিক ১ শতাংশ। দিল্লির স্কুল শিক্ষক ও কর্মচারীদের ৯৮ শতাংশ করোনা টিকার অন্তত প্রথম ডোজ নিয়েছেন।’

‘এ কারণে আমরা মনে করছি, স্কুল খুলে দেওয়ার মতো উপযুক্ত পরিবেশ সৃষ্টি হচ্ছে আগামী ১ সেপ্টেম্বর থেকে নবম- দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু করা যেতে পারে।’

তবে ঘোষণায় তিনি বলেছেন, শিক্ষার্থীদের স্কুলে আসতে হলে অবশ্যই অভিভাবকদের অনুমতি নিতে হবে এবং যেসব শিক্ষার্থী স্কুলে আসতে পারবে না, তাদের জন্য স্কুলগুলোকে অনলাইন ক্লাসের ব্যবস্থা রাখতে হবে।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, শুক্রবার দিল্লির বর্তমান করোনা পরিস্থিতি নিয়ে বৈঠক করেছে দিল্লি দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (ডিডিএমএ)। সেই বৈঠকেই স্কুল খুলে দেওয়া বিষয়ক সিদ্ধান্ত নেওয়া হয়।

করোনা মহামারির প্রেক্ষিতে ২০২০ সালের মার্চে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে দিল্লি সরকার। চলতি বছর জানুয়ারি মাসে স্কুল খোলা হয়েছিল, কিন্তু করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রভাবে দিল্লিতে সংক্রমণ বাড়তে থাকায় ফের তা বন্ধ করা হয়।

বর্তমানে দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা শুধুমাত্র ভর্তি বা বোর্ড পরীক্ষা দিতে স্কুলগুলোতে যেতে পারছে। তবে এক্ষেত্রে অভিভাবকদের অনুমতি বাধ্যতামূলক।

Development by: webnewsdesign.com