ব্রেকিং

x

স্বীকৃতির বিষয়ে তালেবানকে যে বার্তা দিলেন মাখোঁ

মঙ্গলবার, ০৫ অক্টোবর ২০২১ | ৮:৫৪ অপরাহ্ণ |

স্বীকৃতির বিষয়ে তালেবানকে যে বার্তা দিলেন মাখোঁ
ছবি: সংগৃহীত

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ বলেছেন, আন্তর্জাতিক স্বীকৃতির শর্তের বিষয়ে আফগানিস্তানের তালেবানকে আসন্ন জি-২০ সম্মেলন থেকে সুস্পষ্ট বার্তা দিতে হবে। খবর রয়টার্সের।

ফ্রান্সের একটি রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে মাখোঁ এ কথা বলেন। তাঁর সাক্ষাৎকারটি আজ মঙ্গলবার প্রচার করেছে ফ্রান্স ইন্টার রেডিও।

চলতি মাসের শেষ দিকে রোমে জি-২০ সম্মেলন হওয়ার কথা রয়েছে। সেই সম্মেলনের প্রসঙ্গ টেনে সাক্ষাৎকারে মাখোঁ মত দেন, যে শর্তগুলো পূরণ করলে তালেবান আন্তর্জাতিক স্বীকৃতি পাবে, সেগুলো সুস্পষ্টভাবে নির্ধারণ করে দিতে হবে।

মাখোঁ বলেন, তাঁরা আসন্ন জি-২০ সম্মেলনে আফগানিস্তান পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন। অবশ্যই সে আলোচনা করতে হবে। ইউরোপ, আমেরিকা, চীন, রাশিয়াসহ সবাই এক হয়ে তালেবানের আন্তর্জাতিক স্বীকৃতির শর্ত প্রশ্নে স্পষ্ট বার্তা দিতে হবে।

ফরাসি প্রেসিডেন্ট বলেন, তালেবানকে দেওয়া শর্তের মধ্যে অবশ্যই নারীর সমতা, বিদেশি মানবিক কার্যক্রমের প্রবেশগম্যতা, জঙ্গিগোষ্ঠীগুলোর সঙ্গে সম্পর্ক না রাখার মতো বিষয় অবশ্যই রাখতে হবে।

মাখোঁ বলেন, তিনি বিশ্বাস করেন, আন্তর্জাতিক স্বীকৃতির একটা বিনিময়মূল্য থাকা উচিত। আফগান নারীদের মর্যাদা, নারী-পুরুষের সমতার মতো বিষয়ে তাঁদের জোর দিতে হবে। তাঁদের পক্ষ থেকে এই বিষয়গুলো শর্ত হিসেবে থাকা উচিত।

Development by: webnewsdesign.com