ব্রেকিং

x

স্মৃতিশক্তি বাড়াতে যে সমস্ত খাবার খাওয়া জরুরি

শুক্রবার, ২৭ আগস্ট ২০২১ | ৭:৫০ অপরাহ্ণ |

স্মৃতিশক্তি বাড়াতে যে সমস্ত খাবার খাওয়া জরুরি
ফাইল ছবি

বয়সের সঙ্গে অনেকেরেই স্মৃতিশক্তি কমে যায়। কারও আবার এমনিতে ভুলে যাওয়া রোগে আছে। অনেক সময় ছোটখাটো ভুলে যাওয়া সমস্যা থেকেই পরবর্তীকালে অ্যালঝাইমার্স, ডিমেনশিয়ার মতো স্মৃতিলোপ হওয়ার অসুখ দেখা যায়। তাই মনে রাখার ক্ষমতা বাড়াতে প্রতিদিনের খাবারের তালিকায় কিছু জিনিস যোগ করা প্রয়োজন।

কুমড়ার বীজ : অনেকেই কুমড়া খান। কিন্তু এর বীজ ফেলে দেন। কিন্তু কুমড়ার বীজ শুধু মনে রাখার ক্ষমতাই বাড়ায় না, সেই সঙ্গে মস্তিষ্কের স্বাস্থ্যের পক্ষেও এটি খুবই উপকারী। কম বয়স থেকেই কুমড়ার বীজ খাওয়া শুরু করুন। কুমড়াতে থাকা কপার মনে রাখার ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

ব্রকোলি : অনেকেই ব্রকোলি খেতে ভালবাসেন। পুষ্টিগুণে ভরপুর এই সবজিতে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ফ্ল্যাভোনয়েড, ভিটামিন ই ও প্রচুর পরিমাণে আয়রন রয়েছে। এই সব পুষ্টি উপাদান মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতে সহায়তা করে। নিয়মিত ব্রকোলি খেলে স্মৃতিশক্তি বাড়ে।

বাদাম : স্মৃতিশক্তি ভালো রাখতে প্রতিদিন ১০-১২টি বাদাম খান। এজন্য দুধের সঙ্গে পেষা বাদাম মিশিয়ে খেতে পারেন, আর না হলে শুকনো বাদামও খেতে পারেন। এতে মস্তিষ্কের উর্বরতা বাড়বে।

আখরোট : মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখে আখরোট। এতে থাকা ভিটামিন ই ও ম্যাঙ্গানিজ মস্তিষ্ককে সক্রিয় করতে সহায়তা করে। ভুলে যাওয়ার মতো বিপত্তি এড়াতে এখন থেকেই নিয়মিত আখরোট খেতে শুরু করুন। একমুঠো আখরোট ওটমিল বা ফ্রুট সালাদের সঙ্গে মিশিয়ে রোজ খেলে উপকার পাবেন।

Development by: webnewsdesign.com