ব্রেকিং

x

হাতে তৈরি পণ্যে প্রযুক্তি ব্যবহারেও রফতানিতে মিল‌বে নগদ সহায়তা

শুক্রবার, ১৮ জুন ২০২১ | ৫:৩৫ অপরাহ্ণ |

হাতে তৈরি পণ্যে প্রযুক্তি ব্যবহারেও রফতানিতে মিল‌বে নগদ সহায়তা
ছবি: সংগৃহীত

হাতে তৈরি পণ্য রফতানির বিপরীতে নগদ সহায়তার পরিধি বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। পণ্যগুলোর মধ্যে রয়েছে হোগলা, খড়, আখ-নারিকেলের ছোবড়া, গাছের পাতা ও খোল, গার্মেন্টসের ঝুট কাপড় ইত্যাদি। এসব পণ্য উৎপাদনে হাতের ব্যবহারের পাশাপাশি প্রয়োজনে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা যাবে। যদিও এই সুবিধা আগে ছিল না।

বৃহস্প‌তিবার (১৭ জুন) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একাটি বিজ্ঞপ্তি জারি করা হয়।

এতে বলা হয়, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী হাতে তৈরি পণ্য (হোগলা, খড়, আখ-নারিকেলের ছোবড়া, গাছের পাতা ও খোল, গার্মেন্টসের ঝুট কাপড় ইত্যাদি) রফতানির বিপরীতে নগদ সহায়তা প্রাপ্যতার ক্ষেত্রে প্রচলিত জাতীয় শিল্প নীতি অনুযায়ী উৎপাদন প্রক্রিয়ায় হাতের ব্যবহারের পাশাপাশি প্রয়োজনে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা যাবে। তবে কিছু শর্ত রয়েছে। সেগুলো হলো- উৎপাদন কার্যক্রমে আধুনিক প্রযুক্তি সম্বলিত যন্ত্রপাতি ব্যবহারের ক্ষেত্রে উপযুক্ত কায়িক শ্রমের প্রত্যক্ষ সম্পৃক্ততা থাকতে হবে। যন্ত্রপাতি ও কায়িক শ্রম ব্যবহারের স্বপক্ষে পোষক কর্তৃপক্ষের নিবন্ধন থাকতে হবে। জাহাজীকরণের ক্ষেত্রে আজ থেকেই এই নির্দেশনা প্রযোজ্য হবে।

আলোচ্য রফতানির বিপরীতে নগদ সহায়তার আবেদনপত্রের সঙ্গে সব ক্ষেত্রে বাণিজ্য মন্ত্রণালয়ে অনুমোদিত সংশ্লিষ্ট খাতের প্রতিনিধিত্বকারী অ্যাসোসিয়েশনের প্রত্যয়নপত্র সংযোজন করতে হবে। আলোচ্য রফতানিতে নগদ সহায়তার ক্ষেত্রে জারি করা অন্যান্য বিজ্ঞপ্তি পত্রের প্রযোজ্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

Development by: webnewsdesign.com