ব্রেকিং

x

১৪ জনকে অভিযুক্ত করে আবারো শুরু শার্লি অ্যাবদো হামলার মামলা

বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর ২০২০ | ২:০৪ অপরাহ্ণ |

১৪ জনকে অভিযুক্ত করে আবারো শুরু শার্লি অ্যাবদো হামলার মামলা
সংগৃহীত ছবি

ফরাসি সাময়িকী শার্লি অ্যাবদো ও একটি ইহুদি মার্কেটে হামলার ঘটনার প্রায় ৫ বছর পর আবারো নতুন করে শুরু হলো চাঞ্চল্যকর সেই শার্লি অ্যাবদো হামলা মামলার কার্যক্রম। এই অপরাধের সঙ্গে অর্থনৈতিকভাবে জড়িতদের পাশাপাশি বিভিন্নভাবে সহায়তাকারী ১৪ জনকে দোষী সাব্যস্ত করে মামলার কার্যক্রম শুরু করা হলো। সম্প্রতি শ্রেণিকক্ষে মহানবীকে (সা.) বিদ্রূপ করে আঁকা কার্টুন প্রদর্শনকে কেন্দ্র করে দেশটির এক স্কুল শিক্ষককে গলা কেটে হত্যার পর নতুন করে শার্লি অ্যাবদোর হামলা মামলার কার্যক্রম শুরু হয়েছে।

২০১৫ সালে ব্যাঙ্গ পত্রিকাটির অফিসে ঢুকে এলোপাথাড়ি গুলি চালাতে থাকে দুই বন্দুকধারী। এতে নিহত ও আহত হন উপস্থিত সাংবাদিক ও কার্টুনিস্টরা। এই ঘটনা চলাকালীন সময় কাছের একটি ইহুদি বাজারে ঢুকে গুলি চালায় আরেক বন্দুকধারী। তার গুলিতে মৃত্যু হয় এক পুলিশ অফিসারের। তিনজন বন্দুকধারীই শেষ পর্যন্ত পুলিশের গুলিতে নিহত হয়। ঘটনাটি নিয়ে গোটা বিশ্বে আলোড়ন পড়ে যায়। তদন্তে নেমে একাধিক ব্যক্তিকে আটক করে ফরাসি পুলিশ। অভিযুক্ত ১৪ জনের মধ্যে তিন জন পলাতক রয়েছেন। তারা সিরিয়ায় গিয়ে আইএস এ যোগ দিয়েছেন এবং সেখানে দুইজন মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে। অবশিষ্ট ১১ জনের প্রত্যেকে বুধবার আদালতে উপস্থিত ছিলেন।

আদালতে নিজেদের জবানবন্দীতে অধিকাংশ অভিযুক্তরাই জানিয়েছেন, এই হামলা সম্পর্কে তাদের কোন ধারণা ছিলো না। এত বড় একটি অপরাধ সংগঠিত হবে এ বিষয়ে না জেনেই হামলাকারীদের সাহায্য করা হয়েছিলো। হামলাকারীদের কাছে কেউ বন্দুক ও কার্তুজ বিক্রি করেছিলো। কেউ পথ দেখিয়ে সহায়তা করেছে। হামলাকারীদের ছোটবেলার বন্ধুদের কেউ কেউ হামলাস্থানের ব্লু প্রিন্ট দিয়েও সহায়তা করেছিলো। মূলত বন্দুক হামলা চালানো ব্যক্তিদের সঙ্গে সম্পৃক্ত এই ১১ জনের অধিকাংশই হামলার বিষয়, প্রকৃত স্থান ও সময় সম্পর্কে জানতেন না।-ইত্তেফাক

Development by: webnewsdesign.com