ব্রেকিং

x

১৫ বছর পর ফিলিস্তিনে নির্বাচনের ঘোষণা দিলেন মাহমুদ আব্বাস

শনিবার, ১৬ জানুয়ারি ২০২১ | ৬:৪০ অপরাহ্ণ |

১৫ বছর পর ফিলিস্তিনে নির্বাচনের ঘোষণা দিলেন মাহমুদ আব্বাস
সংগৃহীত ছবি

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস দীর্ঘ ১৫ বছর নির্বাচনের ঘোষণা দিয়েছেন। প্যালেস্টাইন অথোরিটি (পিএ) এক বিবৃতি জানিয়েছে, ফিলিস্তিনে আগামী ২২ মে আইনসভার নির্বাচন এবং ৩১ জুলাই প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। ফিলিস্তিন বিশ্লেষকরা এই নির্বাচন ঘোষণাকে খুবই গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বর্ণনা করছেন।

সর্বশেষ ২০০৬ সালে ফিলিস্তিনে সংসদীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। ওই নির্বাচনে হামাস বিজয় লাভ করে। আর সর্বশেষ প্রেসিডেনশিয়াল নির্বাচন অনুষ্ঠিত হয় ২০০৫ সালে। ওই নির্বাচনে ৬২ শতাংশ ভোট পেয়ে ইয়াসির আরাফাতের স্থলাভিসিক্ত হন মাহমুদ আব্বাস।

ফিলিস্তিনের প্রধান দুই প্রতিদ্বন্দ্বী আব্বাসের ফাতাহ পার্টি ইসরাইল দখলকৃত পশ্চিম তীর নিয়ন্ত্রণ করে আর হামাস গাজা উপত্যাকা নিয়ন্ত্রণ করে। এই দুই দলের মধ্যে মতানৈক্য ফিলিস্তিনে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পথে বাধা ছিল। কিন্তু বিগত কয়েক বছর ধরে ফিলিস্তিনিদের নির্বাচনে ফিরিয়ে আনার বিষয়ে উভয়পক্ষ আগ্রহ প্রকাশ করছিল।

নির্বাচনের ঘোষণায় প্যালেস্টাইন অথোরিটি বিবৃতিতে জানায় ‘প্রেসিডেন্ট ফিলিস্তিনের সব এলাকায় গণতান্ত্রিক নির্বাচনের বাস্তবায়নে নির্বাচন কমিশনকে সব ধরনের কর্মসূচি গ্রহণের নির্দেশনা দিয়েছেন।

প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নির্বাচন ঘোষণাকে স্বাগত জানিয়েছে হামাস। এক বিবৃতিতে তারা জানিয়েছে, ‘এমন একটি দিনে পৌঁছানোর জন্য আমরা গত কয়েক মাস যাবত কাজ করেছি।

বিবৃতিতে তারা কোনো ধরনের বাধা ও নিয়ন্ত্রণ ছাড়াই ভোটাররা যেন ন্যায্য এবং স্বচ্ছভাবে নিজেদের ইচ্ছা মতো ভোট দিতে পারে সেই ধরনের মুক্ত নির্বাচনের পরিবেশ নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন।

ফিলিস্তিনের বর্তমান প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস পুনরায় নির্বাচনে অংশগ্রহণ করবেন কিনা তার সংগঠন ফাতাহ সে বিষয়ে কোনো ইঙ্গিত প্রদান করেনি। তবে গত বছর ফিলিস্তিনের পলিসি অ্যান্ড রিসার্স সেন্টারের এক বিরল জরিপে প্রেসিডেন্ট নির্বাচনে হামাস নেতা ইসমাইল হানিয়া মাহমুদ আব্বাসকে পরাজিত করতে পারেন বলে বলা হয়।

মাহমুদ আব্বাসের বিবৃতিতে বলা হয়, তিনি প্রত্যাশা করেন পূর্ব জেরুজালেমসহ ফিলিস্তিনের সব এলাকায় ভোট অনুষ্ঠিত হবে। তবে ১৯৬৭ সালের ৬ দিনের যুদ্ধে ইসরাইল পূর্ব জেরুজালেম দখল করে নেয়। ইসরাইলের ডানপন্থি প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু পূর্ব জেরুজালেমকে তাদের অবিভক্ত রাজধানী হিসেবে উল্লেখ করেছেন। সে হিসেবে ওই শহরে তারা নির্বাচন করতে দেবে বলে তেমন ইঙ্গিত পাওয়া যাচ্ছে না।-ঢাকাটাইমস

Development by: webnewsdesign.com