ব্রেকিং

x

১৮ দিনে পুঁজিবাজারে মার্কেট ক্যাপ কমেছে ১৬ হাজার কোটি টাকা

সোমবার, ২৮ মে ২০১৮ | ৮:৪৮ অপরাহ্ণ | 700 বার

১৮ দিনে পুঁজিবাজারে মার্কেট ক্যাপ কমেছে ১৬ হাজার কোটি টাকা

চলতি মাসে অব্যাহত দরপতনে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মার্কেট ক্যাপিটালাইজেশন কমেছে ১৬ হাজার ১৫৪ কোটি ৩০ লাখ টাকা। এই মাসে শেষ হওয়া ১৮ কার্যদিবসের মধ্যে ১৫ কার্যদিবসই দরপতন হয়েছে ডিএসইতে।

ডিএসইর তথ্য অনুযায়ী গত ৩০ এপ্রিল ডিএসইতে তালিকাভুক্ত কোম্পানির মার্কেট ক্যাপিটালাইজেশন ছিল ৪ লাখ ৬২৮ কোটি ৭৪ লাখ টাকা।

আর আজ সোমবার কার্যদিবস শেষে এই মার্কেট ক্যাপিটালাইজেশনের পরিমাণ দাঁড়িয়েছে ৩ লাখ ৮৪ হাজার ৪৭৪ কোটি ৪৪ লাখ টাকা। সেই হিসাবে মার্কেট ক্যাপিটাল কমেছে ১৬ হাজার ১৫৪ কোটি ৩০ লাখ টাকা বা ৪.০৩২ শতাংশ।

গত এপ্রিল মাসে ডিএসইতে এভারেজ টার্নওভার ছিল ৫৪৭ কোটি ৩৭ লাখ টাকার। চলতি মাসের ১৮ কার্যদিবসে এই টার্নওভারের এভারেজ দাঁড়িয়েছে ৪৬০ কোটি টাকা।

চলতি মাসে ১৮ কার্যদিবস লেনদেনে ডিএসইর প্রধান সূচক কমেছে ৩১০ পয়েন্ট।
আজ সোমবার ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৩৯ পয়েন্ট কমে ৫ হাজার ৪১৭ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৫৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচকও ১১ পয়েন্ট কমে অবস্থান করছে দুই হাজার ১১ পয়েন্টে।

আজ ডিএসইতে ৪৩১ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৪ কোটি ৩০ লাখ টাকা কম। রোববার ডিএসইতে ৪৪৫ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭০টির, কমেছে ২২৪টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৩টি কোম্পানির শেয়ার দর।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২২ কোটি ৭০ লাখ টাকার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১০৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৭২৮ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২২৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৪৮টির, কমেছে ১৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির শেয়ার দর।

অর্থকাল/এসএ/খান

Development by: webnewsdesign.com