ব্রেকিং

x

২৬ এপ্রিল নয়, আগেই বন্ধ হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান

সোমবার, ০৪ এপ্রিল ২০২২ | ৮:৩৯ অপরাহ্ণ |

২৬ এপ্রিল নয়, আগেই বন্ধ হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান
ফাইল ছবি

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে আগামী ২৬ এপ্রিল পর্যন্ত শ্রেণিকক্ষে পাঠদানের যে সিদ্ধান্ত হয়েছিল, তা পাল্টানো হয়েছে। এখন স্কুল-কলেজ ২০ এপ্রিল পর্যন্ত খোলা রাখা হবে।

সোমবার (৪ এপ্রিল) শিক্ষামন্ত্রী বিষয়টি নিশ্চিত করেন। একই সাথে শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রমজানে শিক্ষাপ্রতিষ্ঠানে শুক্র ও শনিবার দু’দিন সাপ্তাহিক ছুটি থাকবে।

এর আগে রমজানে ২৬ এপ্রিল পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকার কথা থাকলেও একদিন পরেই সেটি পুনর্বিবেচনার করা হবে বলে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শুক্রবার (১ এপ্রিল) শিক্ষামন্ত্রী বলেন, আপাতত রমজানে ক্লাসের সময় কমানো হলো, পরে কতদিন খোলা থাকবে তা জানিয়ে দেয়া হবে। সেক্ষেত্রে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সাথে আমরা যোগাযোগের মধ্যে রয়েছি। হয়তো একই সময়ে আমরা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ ঘোষণা করবো।

প্রসঙ্গত, ২৮ মার্চ (সোমবার) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব নজরুল ইসলামের সই করা অফিস আদেশে শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে ২৬ এপ্রিল পর্যন্ত যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক পাঠদান অব্যাহত রাখার জন্য বলা হয়।

করোনার কারণে ২০২০ সালের ১৭ মার্চ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছিল সরকার। ১৮ মাস পর গত সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হয়। কিন্তু এরপর নতুন করে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ২১ জানুয়ারি আবার শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করে সরকার, যা ২১ ফেব্রুয়ারি পর্যন্ত ছিল।

এরপর প্রথমে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেয়া হয়। পরে মার্চের প্রথম সপ্তাহে প্রাথমিক বিদ্যালয়ও খুলে দেওয়া হয়। বর্তমানে প্রাক-প্রাথমিকের ক্লাসও চলছে।

সাধারণত পবিত্র রমজান মাসে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি থাকে। কিন্তু এবার করোনার কারণে অস্বাভাবিক ছুটির কারণে শিক্ষার্থীদের যে ক্ষতি হয়েছে, সেটি খানিকটা হলেও পুষিয়ে নিতে প্রথমে ২০ রমজান পর্যন্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয় খোলা রাখার ঘোষণা দেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এরপর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান ২৬ এপ্রিল পর্যন্ত খোলার রাখার সিদ্ধান্তের কথা জানিয়েছিল। যা এখন কমানো হলো।

Development by: webnewsdesign.com