ব্রেকিং

x

বিমার উন্নয়নকারীরাই দৈন্যদশায় : আইডিআরএ চেয়ারম্যান

রবিবার, ২০ জুন ২০২১ | ৫:৫৪ অপরাহ্ণ |

বিমার উন্নয়নকারীরাই দৈন্যদশায় : আইডিআরএ চেয়ারম্যান
ছবি: সংগৃহীত

দেশের বিমা খাতের উন্নয়নে ভূমিকা রাখেন বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) কর্মকর্তারা। তারাই দৈন্যদশায় রয়েছেন বলে মন্তব্য করেছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন।

রোববার (২০জুন) ইন্স্যুরেন্স রিপোর্টার্স ফোরাম (আইআরএএফ) আয়োজিত ভার্চুয়াল এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

বিমা খাতের কিছু সমস্যা তুলে ধরে আইডিআরএ চেয়ারম্যান বলেন, বিমা কোম্পানিগুলোতে প্রায় দুই কোটি গ্রাহক। এই বিপুল জনগোষ্ঠী যে খাতে জড়িত সেই আইডিআরএতে মাত্র ৩৩ জন জনবল রয়েছে। এখানে নিজস্ব কোনো জায়গাও নেই। সব মিলে জনবল সংকটে বিমার উন্নয়নকারীরাই দৈন্যদশায় রয়েছে।

তবে আমাদের জনবল কাঠামো চূড়ান্ত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, সম্প্রতি ১৭ জন লোক নিয়োগ দেওয়া হয়েছে। আরও ৪০ জন লোকবল নিয়োগের কার্যক্রম চলছে। আশা করছি শিগগিরই আরও কিছু জনবল নিয়োগ দিতে পারব। ধীরে ধীরে সমস্যাগুলো কাটিয়ে উঠব।

সংগঠনের সভাপতি গোলাম মাওলার সভাপতিত্বে সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন সুমন। আইডিআরএ চেয়ারম্যান মোশাররফ হোসেন বলেন, বিমা অ্যাকচুয়ারি শিক্ষার জন্য আমরা ৫ জনকে উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানোর চেষ্ঠা করছি। কিন্তু পাচ্ছি না।

তিনি বলেন, করোনায় আক্রান্ত অনেকে মারা যাচ্ছেন, কিন্তু সামাজিকভাবে তাদের পাশে দাঁড়াতে পারছি না। এটা করা যায় কেবল বিমার মাধ্যমেই। তারা যদি বিমা করত তাহলে বিমার মাধ্যমে পরিবারকে সাহায্য করতে পারত।

এক প্রশ্নের জবাবে মোশাররফ হোসেন বলেন, আইন অনুসারে বিমা কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের ৬০ শতাংশ শেয়ার ধারণ করতে হবে। এ বিষয়ে আমরা আগে যে নির্দেশনা দিয়েছি তা বাস্তবায়ন করতে হবে। এজন্য অতালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে আমরা এটা কঠোরভাবে মনিটরিং করছি। তবে তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে যেহেতু সেকেন্ডারি মার্কেট থেকে শেয়ার কিনে নিতে হবে, সেক্ষেত্রে কিছু জটিলতা আছে।

আইডিআরএ চেয়ারম্যান বলেন, সাধারণ বিমা কোম্পানিগুলো তদারকি করার জন্য ৪৫ জন নিরীক্ষক নিয়োগ দেওয়া হয়েছে। তারা ৪৫টি সাধারণ বিমা কোম্পানির কার্যক্রম নিরীক্ষা করবে। এক্ষেত্রে সাধারণ বিমা কোম্পানির নিরীক্ষা কার্যক্রম বন্ধ করা হয়নি।

অপর এক প্রশ্নের উত্তরে আইডিআরএ চেয়ারম্যান বলেন, একটি জীবন বিমা কোম্পানি যখন সঠিক সময়ে বিমা দাবি পরিশোধ না করে তখন এক ধরনের বদনাম ছড়ায়। এ কারণে আমরা জীবন বিমা কোম্পানিগুলোর আর্থিক ভিত শক্তিশালী করার পদক্ষেপ নিয়েছি।

Development by: webnewsdesign.com