ব্রেকিং

x

ইজেডের বিদেশি ও যৌথ মালিকানার কোম্পানি টাকায় ঋণ পাবে

মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২ | ৫:১২ অপরাহ্ণ |

ইজেডের বিদেশি ও যৌথ মালিকানার কোম্পানি টাকায় ঋণ পাবে
সংগৃহীত ছবি

অর্থনৈতিক অঞ্চলে যেসব বিদেশি এবং দেশি-বিদেশি যৌথ মালিকানাধীন শিল্পপ্রতিষ্ঠান স্থানীয় বাজারে বিপণনের জন্য পণ্য উৎপাদন করে, সেসব প্রতিষ্ঠান দেশীয় মুদ্রা টাকায় চলতি মূলধনি ঋণ নিতে পারবে। এতদিন এসব প্রতিষ্ঠান শুধু বৈদেশিক মুদ্রায় স্বল্পমেয়াদি ঋণ সুবিধা পেত। এ ধরনের সুবিধা দিয়ে গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ একটি সার্কুলার জারি করেছে।
সার্কুলারে বলা হয়েছে, বৈদেশিক মুদ্রা লেনদেন গাইডলাইনস ২০১৮ অনুসারে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলে নির্মিত ‘টাইপ-এ’ ও ‘টাইপ-বি’ শিল্পপ্রতিষ্ঠানের অনুকূলে স্থানীয় উৎস থেকে স্বল্প মেয়াদে টাকায় চলতি মূলধনি ঋণ দেওয়া যাবে। তবে যেসব প্রতিষ্ঠান দেশের বাজারে বিক্রির জন্য পণ্য উৎপাদন করে থাকে এবং যাদের বৈদেশিক আয় নেই, সেসব প্রতিষ্ঠান টাকায় এ ঋণ সুবিধা পাবে।

বর্তমানে টাইপ-এ (শতভাগ বিদেশি মালিকানাধীন) ও টাইপ-বি (দেশি-বিদেশি যৌথ মালিকানাধীন) শিল্পপ্রতিষ্ঠান বৈদেশিক উৎস থেকে বৈদেশিক মুদ্রায় স্বল্পমেয়াদি ঋণ সুবিধা নিতে পারে। বিশেষায়িত অঞ্চলের বাইরে বিদেশি মালিকানা ও নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠান ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে স্থানীয় উৎস থেকে টাকায় চলতি মূলধনি ঋণ নিতে পারে।
মেঘনা ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক জোনে বিনিয়োগকারী রয়েছে জাপানি কোম্পানি সাকাতা ইনক্স লিমিটেডের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, বিদেশি ও বিদেশি-দেশি যৌথ মূলধনি কোম্পানি আগেও টাকায় ঋণ পেত। তবে সার্কুলারের ফলে এখন এর প্রাতিষ্ঠানিক স্বীকৃত পাওয়া গেল। কিন্তু এতে বাড়তি কোনো সুবিধা হয়েছে যে, এমন নয়।
আব্দুল মোমেন ইকোনমিক জোনের একজন পরিচালক বলেন, বিদেশি যেসব প্রতিষ্ঠান বাংলাদেশে বিনিয়োগ করেছে, তারা বিদেশি ব্যাংক থেকে ঋণ নিতে পারে। তা ছাড়া মূলধনি যন্ত্রপাতি আমদানির জন্য ডলারের প্রয়োজন হয়। বিদেশি বিনিয়োগকারীরা বিদেশ থেকে মূলধনি যন্ত্রপাতি আমদানির ক্ষেত্রে তেমন সমস্যায় পড়েন না।

Development by: webnewsdesign.com