ব্রেকিং

x

চট্টগ্রাম মেডিকেলের ৩ শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

মঙ্গলবার, ২১ মার্চ ২০২৩ | ১০:৪৮ অপরাহ্ণ |

চট্টগ্রাম মেডিকেলের ৩ শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ
সংগৃহীত ছবি

চীনা অর্থায়নে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ১৫০ শয্যার বার্ন ইউনিট স্থাপনের প্রস্তাবিত জায়গায় আগে থেকে গড়ে ওঠা তিন শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে জেলা প্রশাসন।

মঙ্গলবার (২১ মার্চ) সকাল থেকে দুপুর আড়াইটা পর্যন্ত মেডিকেলের গোঁয়াছি বাগান এলাকায় এসব স্থাপনা উচ্ছেদে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা। এসময় অবৈধ দখলে থাকা প্রায় পাঁচ একর জায়গা উদ্ধার করা হয় বলে জানিয়েছেন সহকারী কমিশনার মো. মাসুদ রানা।

তিনি বলেন, চট্টগ্রাম মেডিকেল কলেজ কর্তৃপক্ষ অবৈধ দখলকারীদের বারবার নোটিশ দেওয়ার পরও জায়গা ছেড়ে যায়নি। সর্বশেষ সোমবার পর্যন্ত সময়সীমা শেষ হওয়ার পর উচ্ছেদ অভিযানে নামে জেলা প্রশাসন। অভিযানে চট্টগ্রাম সিটি করপোরেশন ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ সহায়তা করে।

এর আগে চমেক হাসপাতাল কর্তৃপক্ষের প্রস্তাবনার পরিপ্রেক্ষিতে বিশেষায়িত বার্ন ইউনিট স্থাপনে গোঁয়াছি বাগানের এই জায়গাটি পরিদর্শন করে চীনা দল। পরিদর্শনের পর জায়গাটি উপযুক্ত এবং পছন্দ জানালেও এখানে থাকা বসতি ও স্থাপনা সরানোর বিষয়ে জানতে চেয়ে চিঠি দেন তারা।

চীনা প্রতিনিধি দলের চিঠির পরিপ্রেক্ষিতে এখানে বৈধ কোনো স্থাপনা নেই এবং অবৈধ এসব স্থাপনা সরিয়ে ফেলার কথা জানায় হাসপাতাল কর্তৃপক্ষ। হাসপাতালের এ সংক্রান্ত চিঠির পরই বিশেষায়িত বার্ন ইউনিট স্থাপনে ওই জায়গাটি চীনের পক্ষ থেকে চূড়ান্ত করা হয়। সর্বশেষ গত ২৮ ফেব্রুয়ারি পাঁচ সদস্যের একটি চীনা দল চট্টগ্রামে আসে। তারাও গোঁয়াছি বাগানের এ জায়গাটি কয়েক দফা পরিদর্শন করে বিদ্যমান স্থাপনা সরাতে তাগিদ দেন।

চমেক হাসপাতালের পেছনে গোঁয়াছি বাগান এলাকায় প্রায় এক একর জায়গায় নির্মাণ হবে বার্ন ইউনিট। প্রকল্পটিতে ১৫০টি শয্যা থাকবে। তার মধ্যে ২০টি আইসিইউ, শিশুদের জন্য পাঁচটি আইসিইউ, ২৫টি এইচডিইউ ও দুটি অত্যাধুনিক অপারেশন থিয়েটার থাকবে।

প্রকল্পের বাজেট ধরা হয়েছে ১৮০ কোটি টাকা। রোগী আনা-নেওয়ার সুবিধার জন্য তিনটি রাস্তা থাকবে। ছয়তলা বিশিষ্ট হাসপাতালটিতে প্রথমতলায় থাকবে ইমার্জেন্সি ওয়ার্ড এবং ওপিডি, দ্বিতীয়তলায় তিনটি ওটি (অপারেশন থিয়েটার) এবং নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ), তৃতীয়তলায় পুরোটা হাইডিপেন্সি ইউনিট (এইচডিইউ), চতুর্থ এবং পঞ্চমতলায় ওয়ার্ড, ষষ্ঠতলায় ওয়ার্ড ও অফিস।

Development by: webnewsdesign.com